মহিলা বিষয়ক অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ এপ্রিল ২০১৫

স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধন, নিয়ন্ত্রণ ও অনুদান বিতরণ সংক্রান্ত তথ্য

পটভূমিঃ   ১৯৬১ সনের ৪৬নং অর্ডিন্যান্স অনুযায়ী স্বেচছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠানসমূহের রেজিষ্ট্রেশন ও নিয়ন্ত্রণের ব্যবস্থা চালু করা হয়। এ অর্ডিন্যান্স অনুযায়ী শুরু হতে সমাজকল্যাণ অধিদপ্তর মহিলা সমাজকল্যাণ প্রতিষ্ঠান সমূহের নিবন্ধন ও নিয়ন্ত্রণ করেছে । ১৯৭৮ সনের ৫ই এপ্রিল বিজ্ঞপ্তি নং পি-এস/মবি-৪৬৫/৭৭-২৪০-১৯৬১ এর প্রেক্ষিতে মহিলা স্বেচছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (রেজিষ্ট্রিকরণ ও নিয়ন্ত্রণ) অধ্যাদেশ (১৯৬১ সালের ৪৬ নং অধ্যাদেশ) এর ক্ষমতাবলে মহিলা বিষয়ক অধিদপ্তর শুধুমাত্র মহিলাদের দ্বারা গঠিত মহিলাদের জন্য স্বেচছাসেবী মহিলা প্রতিষ্ঠানসমূহকে নিবন্ধন, নিয়ন্ত্রণ এবং সমিতিসমূহের মধ্যে বার্ষিক অনুদান বিতরণ করে আসছে। স্মারক নং সকমবিম/শা-মবি-১/৬ (৪)/৮৯/৬১,তাং ৩০/৪/৮৯  আদেশ বলে ১৯৮৯ সাল হতে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় থেকে সমিতি রেজিষ্ট্রেশন দেয়া হচেছ।

মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কর্মকর্তাদের মাধ্যমে স্বেচছাসেবী মহিলা সমিতি নিবন্ধন করা হয়। সমগ্র বাংলাদেশে বর্তমানে  নিবন্ধিত সমিতির সংখ্যা-১৭,৩৭৮ টি।

 ২০১৩-২০১৪ অর্থ বছরের অনুদান বিতরণ সংক্রান্ত তথ্যঃ

সাধারণ অনুদানঃ

 

শ্রেণীর ধরণ

সমিতির সংখ্যা

টাকার হার

টাকার পরিমান

ক   শ্রেণীভূক্ত সমিতি

১০০০টি

২৫,০০০/-

 (১০০০×২৫,০০০) =২,৫০,০০,০০০/-

খ   শ্রেণীভূক্ত সমিতি

১০০০টি

২০,০০০/-

 (১০০০×২০,০০০) =২,০০,০০,০০০/-

গ   শ্রেণীভূক্ত সমিতি

১১৯৭ টি

১৫,০০০/-

 (১১৯৭×১৫,০০০) =১,৭৯,৫৫,০০০/-

মোট

৩১৯৭ টি সমিতি

 

 ৬,২৯,৫৫,০০০/-

 

বিশেষ অনুদান

২০১৩-২০১৪ অর্থ বছরে ৬৪ জেলার প্রতিটি জেলায় ভালমানের ২টি  সমিতিকে (৬৪ × ২)=১২৮ টি সমিতিকে ৩৫,০০০/- টাকা হারে (১২৮ ×৩৫,০০০/-) =৪৪,৮০,০০০/- টাকা বিশেষ অনুদান বরাদ্দ প্রদান করা হয়েছে।

 

স্বেচছাধীন অনুদান

২০১৩-২০১৪ অর্থ বছরে স্বেচছাধীন অনুদান হিসাবে  ২০০ টি সমিতির অনুকুলে ২০ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। 

অর্জিত সাফল্য

          সমাজে নারীর অবস্থা ও অবস্থানের ইতিবাচক পরিবর্তন আনয়নের লক্ষ্যে নিবন্ধনকৃত স্বেচছাসেবী মহিলা সমিতি সমূহ বিভিন্ন উন্নয়নমূলক ও সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি গ্রহণ করছে। ফলে ক্রমান্বয়ে গোটা নারী সমাজের অবস্থার উন্নয়ন ঘটছে। ১৯৭৭-৭৮ অর্থবছর হতে মহিলা বিষয়ক অধিদপ্তরের স্বেচছাসেবী মহিলা সমিতি সমূহকে বৎসরওয়ারী অনুদান বিতরণ এবং বছরে প্রতি সমিতি হতে গড়ে প্রায় ১০০ জন দরিদ্র মহিলা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হচেছ।

 


Share with :

Facebook Facebook